রাজশাহীর আম

May 30, 2023 0 Comments

রাজশাহী কিসের জন্য বিখ্যাত? আমরা সবাই জানি। আমের জন্য। সেই রাজশাহীর সেরা আম আসবে এখন আপনার ঘরে। ‘’ আমার বাগানের সেরা আম, খেলে জুরাবে আপনার প্রাণ’’।  

ফলের রাজা আম, আর আমের রাজা রাজশাহীর আম। আমাদের রাজশাহীতে হরেক রকমের আমের চাষ হয়। যেমনঃ আম্রপালি আম, ল্যাংড়া আম, হিমসাগর আম, গোপাল্ভোগ আম, ফজলি আম, লক্ষনভোগ আম এবং আরো অনেক আমের।

হিমসাগর আম

হিমসাগর বাংলাদেশের একটি বিখ্যাত আম। বাংলাদেশের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা জেলাতেও এই আমের চাষ বেশি হয়। এই আমের মিষ্টি সুগন্ধ ও স্বাদ পৃথিবীর অন্যান্য আমের থেকে  আলাদা। তাই সারা পৃথিবীতে স্বাদ ও গন্ধের জন্য এই আম বাণিজ্যিক ভাবে খুব বেশি পরিমানে চাষ করা হয়। হিমসাগর আম এতোই জনপ্রিয় যে , এই আমকে আমের রাজাও বলা হয়। এই আমের ভিতরের রং হলুদ ও কমলা(রং) সবচেয়ে মজার ব্যাপার এই আমে কোন আঁশ নেই।

হিমসাগর আম জুন মাসে গাছে পাকতে শুরু করে। এই আম –চাঁপাইনবাবগঞ্জরাজশাহীনাটোর ভারতের নদীয়া , মুর্শিদাবাদ , মালদহ এবং হুগলীতে চাষ করা হয়। কিন্তু রাজশাহীর হিমসাগর সব থেকে সুস্বাদু।

একটি স্বাভাবিক আমের ওজন ২৫০ থেকে ৩৫০ গ্রাম হয়ে থাকে যার ৭৭ শতাংশই হল আম বাকি ২৩ শতাংশ আমের আটি, এই উৎকর্ষতাই এই আমের বৈশিষ্ট্য। 

গোপালভোগ আম

বাংলাদেশে আমের মৌসুমের শুরুতে যে আমটির সুঘ্রান আম্রকাননের চারিদিকে ছড়িয়ে পড়ে অর্থাৎ যে আমটি সবার আগে পাঁকে সেটি হলো এই গোপালভোগ আম । গোপলভোগ নামটি এসেছে হিন্দু ধর্ম থেকে, গোপলভোগ অর্থ গোপালের ভোগ, মূলত হিন্দু ধর্মালম্বীরা ঈশ্বর এর খাবারের প্রিয় ফলের সাথে তুলনা করে নাম করণ করেন। রাজশাহীর অতি সুমিষ্ট স্বাদে অনন্য নিদর্শন এই আম। বাংলাদেশে উৎকৃষ্ট জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ অন্যতম। গোপালভোগ আম দেশের প্রায় সব জেলাতে দেখতে পাওয়া যায় কিন্তু উৎকৃষ্ট শ্রেনির গোপালভোগ আম জন্মে থাকে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরে ।

গোপালভোগ আমের ধরণ মাঝারি আকৃতির লম্বা এবং আনেকটাই গোলাকার, ফলের বুক মাঝারি, কাঁধ উচু ফলটি গড়ে লম্বাই ৮.৬ সে.মি, ফলের ওজন ২০৮.০ থেকে ৫০০ গ্রাম পর্যন্ত হয়। ২ টা থেকে ৪ টা আমে ১ কেজি হয় ।

ল্যাংড়া আম 

ল্যাংড়া আম হল আমের একটি বিখ্যাত জাত যা ভারতবাংলাদেশ ও পাকিস্তানে চাষ করা হয়। এ আমের আরেকটি নাম বারানসী আম। এটি বাংলাদেশর চাঁপাই, রাজশাহী, নওগাঁ, নাটোর এলাকায় চাষ করা হয়। এই আম পাকার পর খানিক হলদে রঙের হয়ে থাকে।

 আমাদের  বাংলাদেশে যে কটি উৎকৃষ্ট জাতের আম আছে এগুলোর মধ্যে ল্যাংড়া সবচেয়ে এগিয়ে। পাকা অবস্থায় হালকা সবুজ থেকে হালকা হলুদ রঙ ধারণ করে। তবে এই ফলের শাঁস হলুদাভ। অত্যন্ত রসাল এই ফলটির মিষ্টতার পরিমাণ খুব বেশি। বোঁটা চিকন এবং আটি অত্যন্ত পাতলা। পোক্ত হবার পর পাকলে খাওয়ার উপযোগী অংশ ৭৩.১%, ওজন ৩১৪.১ গ্র্লে।

আম্রপালি আম

আম্রপালি আম রাজশাহীর সুস্বাদু আমের একটি উন্নত জাত। ১৯৭১ সালে এই হাইব্রিড আমের জাতটি ভারতীয় কৃষিবিদ উদ্ভাবন করেন। ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী ড. পিযুষ কান্তি মজুমদার ‘দশেরী’ এবং ‘নিলম’ দুটি জাতের আমের সংকরায়নের মাধ্যমে নতুন এ জাতটি উদ্ভাবন  করেন, যার নাম দেয়া হয় আম্রপালি।

ভারতীয় জাতের এই আমটি আমাদের বাংলাদেশে আসে ১৯৮৪ সালের দিকে । কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ এনামুল হক এবং চুয়াডাঙ্গার আজাদ হাইব্রিড নার্সারির কর্ণধার আবুল কালাম আজাদের যৌথ উদ্যোগে বাংলাদেশে এই জাতটি আমদানি করা হয় কিন্তু আজ এই আমের ব্যাপক চাষ করা হচ্ছে। প্রতি কেজিতে ৫-৭টি আম হয়।

ফজলি আম

ফজলি আম বা ফকিরভোগ আম হলো আমের একটি প্রকারভেদ বা জাত। এই  ফল দক্ষিণ এশিয়ার পূর্বদিকে বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিম বঙ্গ ও বিহারে বেশি পাওয়া যায় । আমের অন্যান্য প্রজাতির থেকে দেরিতে ফলে আমের এই জাতটি। আকারে বেশ বড় আমের এই জাতের ওজন এক কেজি বা তারও বেশি হতে পারে। বাংলাদেশের উত্তরদিকের বিশেষ করে রাজশাহীচাঁপাইনবাবগঞ্জ জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলা ফজলি চাষের জন্য বিখ্যাত।

অফেলা ফুড থেকে আম নিলে আপনার লাভ কি?

১. অফেলা ফুড নিজের বাগানের আম আপনার জন্য পাঠাচ্ছে।

২. আপনার অর্ডার কনফার্ম হবার পরই গাছ থেকে পাড়া হয়। আগে থেকে পেড়ে রাখা হয়না তাই আপনি পাচ্ছেন ১০০% ফ্রেশ আম।

৩. আধা পাকা বা পরিপক্ক আম আপনাদের জন্য পাঠানো হয়। সম্পুর্ন পাকা আম পাঠালে আপনার কাছে যেতে যেতে নষ্ট হয়ে যাবে।

৪. আমাদের আমে কোন ফরমালিন বা কেমিক্যাল দেয়া হয়না, তাই তাড়াতাড়ি পেকে যায় আর পাকা আম প্যাকেট অবস্থায় থাকলে দ্রুত নষ্ট হয়ে যায়। কোন কারণে যদি কেও আম রিসিভ না করে তাহলে কুরিয়ার সহ পুরা আমের দাম লস। তাই আমরা সম্পুর্ণ টাকা অগ্রিম নিই।

৫. ডেলিভেরির ব্যাপারে খেয়াল রাখবেন, আমরা আগে থেকেই আম পেড়ে রাখি না, বেশ কিছু অর্ডার কনফার্ম হবার পর পাড়ি। অনেক সময় আম পাড়ার সময় ঝড় হয় আবার বৃষ্টি হয় ফলে আম পাড়তে অসুবিধা হয়। এ সময় কুরিয়ার এ অনেক ভীর থাকে সেখানেও সমস্যা হয়। তাই মাঝে মাঝে আমাদের দেয়া সময় থেকে ডেলিভেরিতে একটু বেশি সময় লাগে। এতে ঘাবড়াবার কোন কারন নেই। আপনি ১০০% আম পেয়ে যাবেন।

সরাসরি বাগান থেকে ফ্রেশ আম কিনুন

Ofela Food

Ofela food is a Best organic food brand in Bangladesh. This company first start working with pure honey in 2019. Vission Statement: A simple vision of OFELA FOOD is ‘’Ensuring organic food globally’’ Mission Statement: Mission of OFELA FOOD is ‘’Ensuring maximum customer satisfaction’’

Leave a Comment

Your email address will not be published.